অনবদ্য ইনিংস দিয়ে বিশ্বরেকর্ডের অধিকারী হলেন তারকা ক্রিকেটার অস্ট্রেলিয়ার হেড

বিগত একটা লম্বা সময় ধরে ভারতীয় দলে বাঙালি হিসেবে সৌরভ গাঙ্গুলী ছিল, একটা সময় তিনি ভারতীয় দলের অধিনায়ক হয়েছিলেন এবং ভারতকে বিশ্বকাপ ফাইনাল পর্যন্ত নিয়ে যান, বলতে গেলে ভারতীয় ক্রিকেটের ভিত তৈরি করেন তিনি যার উপর দাঁড়িয়ে পরবর্তীকালে ধোনী কোহলিরা ভারতীয় ক্রিকেটকে এক আরেক লেভেলে নিয়ে যায়, সৌরভের পরবর্তীকালে ঋদ্ধিমান সাহা মনোজ তিওয়ারি ভারতীয় দলে জায়গা করে নিলেও সৌরভের মতো নাম করতে পারেননি। সৌরভ পরবর্তীকালে বিসিসিআই প্রেসিডেন্ট হয়েছেন, তবে এই প্রথম সৌরভ ছাড়াও ভারতীয় দলের অন্দরমহলে জায়গা করে নিল এক বাঙালি, তার নাম রণদেব বসু।

দল নির্বাচনের জন্য নতুন কমিটি গড়ল ভারতীয় ক্রিকেট বোর্ডের ক্রিকেট পরামর্শদাতা কমিটি (সিএসি)। এ তথ্য বোর্ডের তরফে জানানো হয়েছে। জুনিয়র এবং উইমেন্স দল নির্বাচন কমিটি ঘোষণা হল। এই দলে রয়েছেন বাংলার প্রাক্তন পেসার রণদেব বসুও। ভারতীয় বোর্ডের ক্রিকেট পরামর্শদাতা কমিটির পরামর্শের ভিত্তিতেই এই কমিটি গঠন করা হয়েছে। ভারতীয় বোর্ডের ক্রিকেট পরামর্শদাতা কমিটিতে রয়েছে দেশের প্রাক্তন ক্রিকেটার সুলক্ষণা নায়েক, অশোক মালহোত্রা এবং যতীন পরাঞ্জপে। এই কমিটিই সমস্ত আবেদন স্ক্রুটিনি করে এবং ইন্টারভিউ নেয়।

```

তারই ভিত্তিতে বেছে নেওয়া হয় দল নির্বাচন কমিটি। উইমেন্স সিলেকশন কমিটির প্রধান থাকলেন নীতু ডেভিডই। জুনিয়র সিলেকশন কমিটির প্রধান করা হয়েছে ভিএস তিলক নাইডুকে।উইমেন্স সিলেকশন কমিটিতে আসা শ্যামা দে শ ১৯৮৫-১৯৯৭ বাংলার হয়ে খেলেছেন। পরবর্তীতে রেলওয়েজের হয়ে খেলেন। এ ছাড়াও দু-বার বাংলার দল নির্বাচন কমিটিতে ছিলেন তিনি। তেমনই জুনিয়র সিলেকশন কমিটিতে রয়েছেন বাংলার প্রাক্তন পেসার রণদেব বসু। ৯১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন রণদেব বসু। প্রথম শ্রেণির ক্রিকেটে নিয়েছেন ৩১৭টি উইকেট। লিস্ট এ ক্রিকেটে ৮২ ম্যাচে ১২৬ উইকেট নিয়েছেন বাংলার এই পেসার।

জুনিয়র সিলেকশন কমিটির প্রধান তিলক নাইডু কর্ণাটকের প্রাক্তন কিপার-ব্যাটার। ১৯৯৮-৯৯ থেকে ২০০৯-১০ পর্যন্ত খেলেছেন। কর্ণাটক ছাড়াও সাউথ জোনের হয়েও খেলেছেন তিনি। আগ্রাসী ব্যাটিং স্টাইল। প্রথম শ্রেণির ক্রিকেটে ৯৩ ম্যাচে ৪৩৮৬ রান করেছেন তিনি। ২০১৩-২০১৬ কর্ণাটক জুনিয়র সিলেকশন কমিটিতে ছিলেন তিলক। এ ছাড়াও কর্ণাটক সিনিয়র সিলেকশন কমিটিতে ছিলেন তিনি।এক নজরে দেখে নেওয়া যাক দুই নির্বাচন কমিটি।উইমেন্স সিলেকশন কমিটি- নীতু ডেভিড (চেয়ারপার্সন), রেনু মার্গারেট, আরতি বৈদ্য, কল্পনা ভেঙ্কটচ, শ্যামা দে শ।

```

জুনিয়র সিলেকশন কমিটি- ভিএস তিলক নাইডু (চেয়ারপার্সন), রণদেব বসু, হরবিন্দর সিং সোধি, পথিক প্যাটেল, কৃষাণ মোহনমহিলা দলের ক্রীড়াসূচীআগামী মাস ভারতীয় মহিলা দলের জন্য খুব ব্যস্ত হতে চলেছে। আগামী মাসে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে বাংলাদেশ সফর করবে দলটি। এরপর সেপ্টেম্বরে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একই সংখ্যক ম্যাচের ৩টি ওয়ানডে ও ৩টি-টোয়েন্টি সিরিজ খেলা হবে তারা। বছরের শেষে বড় চ্যালেঞ্জ থাকবে তাদের সামনে। ভারত অক্টোবরে নিউজিল্যান্ডকেও আতিথ্য দেবে এবং তারপরে ভারতীয় মহিলা দল ডিসেম্বরে ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা হবে। বছরের শেষে, ভারতীয় দল অস্ট্রেলিয়ার সাথে একটি টেস্ট, ৩টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি সিরিজ খেলবে। যা চলবে আগামী বছরের জানুয়ারি পর্যন্ত।